জবর খবর বাংলা

 এই মহাকাশ ইটগুলি শেষ পর্যন্ত চাঁদের তলদেশে বাসস্থান স্থাপনের জন্য কাঠামো তৈরি করতে ব্যবহার করা যেতে পারে


আইআইএসসি জানিয়েছে, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (আইআইএসসি) এবং ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) এর একদল গবেষক চাঁদে ইটের মতো কাঠামো তৈরির জন্য একটি টেকসই প্রক্রিয়া তৈরি করেছে  । 

বেঙ্গালুরু-ভিত্তিক আইআইএসসি এক বিবৃতিতে বলেছে, এটি চাঁদের মাটি শোষণ করে এবং সম্ভাব্য  ভারবহন কাঠামোগুলিতে মাটি একীকরণের জন্য ব্যাকটিরিয়া এবং  মটরশুটি ব্যবহার করা হয়েছে ।

গবেষকরা পরামর্শ দিয়েছেন,"এই মহাকাশ ইটগুলি শেষ পর্যন্ত চাঁদের তলদেশে বাসস্থান স্থাপনের জন্য কাঠামো তৈরি করতে ব্যবহার করা যেতে পারে"। 

গত শতাব্দীতে মহাকাশ অনুসন্ধান তাত্পর্যপূর্ণভাবে বেড়েছে । পৃথিবীর সম্পদ দ্রুত হ্রাসের সাথে, বিজ্ঞানীরা কেবল চাঁদ এবং সম্ভবত অন্যান্য গ্রহগুলিতে বাস করার জন্য তাদের প্রচেষ্টা তীব্র করে তুলেছেন । এক বিবৃতি অনুসারে, এক পাউন্ড উপাদান বাইরের মহাকাশে পাঠানোর জন্য ব্যয় হয়েছে প্রায় সাড়ে সাত লাখ টাকা । 

আইআইএসসি এবং ইসরো টিমের এই প্রক্রিয়াটিতে ইউরিয়া ব্যবহার করা হয় যা মানব মূত্র থেকে পাওয়া যায় এবং চাঁদের মাটি  উপরের জন্য কাঁচামাল হিসাবে ব্যাবহার করেছে । এটি সামগ্রিক ব্যয় যথেষ্ট হ্রাস করে। প্রক্রিয়াটিতে একটি কম কার্বন ফুটপ্রিন্ট রয়েছে কারণ এটি করার জন্য সিমেন্টের পরিবর্তে গুইয়ার গাম ( কড়াইশুঁটি থেকে প্রস্তুত ) ব্যবহার করা হয়েছে । এটি পৃথিবীতে টেকসই ইট তৈরিতেও কাজে লাগানো যেতে পারে, এটি বলা হয়েছিল । 

কিছু অণুজীব বিপাকীয় পথগুলির মাধ্যমে খনিজ উত্পাদন করতে পারে । 'স্পোরোসার্কিনা পেস্টুরিই' নামে একটি ব্যাকটিরিয়াম ইউরিওলাইটিক চক্র নামে পরিচিত বিপাকীয় পথের মাধ্যমে ক্যালসিয়াম কার্বনেট স্ফটিক তৈরি করে: এটি ইউরিয়া এবং ক্যালসিয়াম ব্যবহার করে এই স্ফটিকগুলিকে পথের বাই-প্রোডাক্ট হিসাবে তৈরি করে । 

মিঃ কুমার বলেছেন,"জীবিত জীবগুলির ক্যাম্ব্রিয়ান সময়  শুরু হওয়ার পর থেকে এই জাতীয় খনিজ বৃষ্টিপাতের সাথে জড়িত ছিল এবং আধুনিক বিজ্ঞান এখন তাদের ব্যবহারের সন্ধান করেছে," ।

এই ক্ষমতাটি কাজে লাগাতে মিঃ কুমার এবং আইআইএসসি-র সহকর্মীরা, ইসরো বিজ্ঞানী অর্জুন দে এবং ভেনুগোপালের সাথে একত্র হয়েছেন । তারা প্রথমে চাঁদের মাটির সিমুল্যান্টের সাথে ব্যাকটিরিয়া মিশ্রিত করে । পরে তারা স্থানীয়ভাবে টকযুক্ত গুয়ার মটরশুটি থেকে প্রস্তুত আঠার সাথে প্রয়োজনীয় ইউরিয়া এবং ক্যালসিয়াম উৎস যোগ করে ।  গুয়ার গামটি উপাদানটির শক্তি বাড়ানোর জন্য যুক্ত করা হয়েছে । 

আইআইএসসি, মেকানিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক কৌশিক বিশ্বনাথন ব্যাখ্যা করেছেন, অতিরিক্ত দক্ষতা বৃদ্ধির ব্যবস্থা ছাড়াই চাঁদে নির্মাণের জন্য জটিল ইন্টারলকিং কাঠামো তৈরির জন্যও এই ক্ষমতাটি কাজে লাগানো যেতে পারে । একই সাথে, আমরা এই ইটগুলির শক্তি আরও বাড়িয়ে তুলতে চাই এবং এগুলি প্রভাব এবং সম্ভবত চাঁদের ভূমিকম্পের মতো বিভিন্ন লোডিং স্টেজে পরীক্ষা করতে চাই । "

Post a Comment

Previous Post Next Post