জবর খবর বাংলা

ইউনিভার্সিটি কলেজ লন্ডন (ইউসিএল)-এর এক দল গবেষক বিশ্বের দ্রুততম ইন্টারনেট ব্যবস্থা আবিষ্কার করেছেন । তার ডেটা ট্র্যান্সফার স্পিড সেকেন্ডে ১৭৮ টেরাবাইট অর্থাৎ ১ লক্ষ ৭৮ হাজার জিবিপিএস 


সংগৃহীত: করোনার সময় ওয়ার্ক ফ্রম হোম করার ব্যবস্থা চালু রেখেছে বহু সংস্থা । কিন্তু বাড়িতে বসে কম্পিউটারের নেটের স্পীড ঘিরে ধরছে একরাশ বিরক্তি । ইন্টারনেটের গতি কচ্ছপের মতো । মাউসে ক্লিক করলে ঘুরেই চলেছে চাকা । এমন সব অভিযোগ উঠছে ভুরি ভুরি । মন আরও খারাপ হবে বিশ্বের সুপারফাস্ট ইন্টারনেট সংযোগের কথা শুনলে । সেই সঙ্গে চোখ কপালেও উঠবে তার দৌড় দেখে । ইউনিভার্সিটি কলেজ লন্ডন (ইউসিএল)-এর এক দল গবেষক বিশ্বের দ্রুততম ইন্টারনেট ব্যবস্থা আবিষ্কার করেছেন । তার ডেটা ট্র্যান্সফার স্পিড সেকেন্ডে ১৭৮ টেরাবাইট অর্থাৎ ১ লক্ষ ৭৮ হাজার জিবিপিএস ।

এর আগে দ্রুততম ইন্টারনেটের রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার দখলে । তাদের ডেটা ট্র্যান্সফার স্পিড ছিল ৪৪.২ টিবিপিএস । কিন্তু ইউসিএল তার থেকে ৪ গুণ গতি বাড়িয়ে সকলকে তাক লাগিয়ে দিয়েছে । কী ভাবে তৈরি হল ইন্টারনেটের এমন পাগলপারা গতি? উচ্চক্ষমতার তরঙ্গদৈর্ঘ ব্যবহার করেই এই সাফল্য মিলেছে । ভিন্ন ধরনের অ্যাম্পলিফাই প্রযুক্তি ব্যবহার করে সিগনালের ক্ষমতাও বেশ কয়েক গুণ বাড়িয়ে তোলা হয়েছে । তার জেরে চোখের পলক ফেলার আগেই কাজ করছে ইন্টারনেট ।

বিশেষজ্ঞরা বলছেন, এমন গতিতে ইন্টারনেট পাওয়া গেলে নেটফ্লিক্সের সব ওয়েব সিরিজ ডাউনলোড করতে সময় লাগবে মাত্র ১ সেকেন্ড । তবে, ইন্টারনেটের ওই প্রযুক্তি বাণিজ্যিক ভাবে ব্যবহার করা হবে না বলেই জানিয়েছেন গবেষকরা ।


Post a Comment

Previous Post Next Post