জবর খবর বাংলা

 হাইনান দ্বীপে ভূগর্ভস্থ বেস ব্যবহার করছে একটি চীনা ডুবোজাহাজ



এই সপ্তাহে যে সমস্ত স্যাটেলাইট ছবি  দক্ষিণ চীন সাগরের পাওয়া গেছে তার মধ্যে একটি ছবিতে দেখা যায় যে হাইনান দ্বীপে ভূগর্ভস্থ বেস ব্যবহার করছে একটি চীনা ডুবোজাহাজ । এটি প্রচারিত হওয়ার পরে ইন্টারনেটে সামরিক নজরদারি বাড়িয়ে দেওয়া হয়েছে। 

আমেরিকান ইমেজিং সংস্থা প্ল্যানেট ল্যাবসের স্যাটেলাইট এই চিত্রটি প্রথম রেডিও ফ্রি এশিয়ার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে পোস্ট করে । সাবমেরিনটি যা ইউলিন নেভাল বেসের একটি ভূগর্ভস্থ বার্থের  সুড়ঙ্গতে প্রবেশ করেছিল । এই একটি টাইপ ০৯৩ পারমাণবিক শক্তি চালিত ও আক্রমণ করতে সক্ষম সাবমেরিন বলে মনে হচ্ছে ।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রতিরক্ষা বিভাগের আধিকারিক ড্রু থম্পসন বলেছেন, ডুবোজাহাজের স্যাটেলাইট ছবি একটি বিরল ঘটনা । এটি অস্বাভাবিক বিষয় যে কোনও বাণিজ্যিক উপগ্রহ মেঘহীন দিনে ঠিক সময়ে "ওভারহেড" হয়ে যায় । থম্পসন আরও বলেছেন, চীনারা ভূগর্ভস্থ সুবিধাগুলি তৈরির অসাধারণ অভিজ্ঞতা অর্জন করেছে। এটি তাদের কৌশলগত সংস্কৃতি বজায় রেখেই চলছে। " 

হংকংয়ের প্রায় 300 মাইল (470 কিলোমিটার) দক্ষিণ-পশ্চিমে হাইনান দ্বীপের দক্ষিণ প্রান্তে অবস্থিত ইউলিন বেসটি তার নৌ সম্পদ রক্ষার জন্য চীনের অন্যতম অন্যতম প্রধান বন্দর । 

news collected from CNN

Post a Comment

Previous Post Next Post