জবর খবর বাংলা

সোমবার ভারত-মহাসাগর দ্বীপ দেশ মরিশাসের সুরক্ষিত উপকূলে কয়েক টন তেল বেরিয়ে যাওয়া এবং ভেঙে যাওয়া জাপানি জাহাজের দুটি টুকরো অপসারণের কাজ শুরু হয়েছে । 



( ২০২০ সালের ১৬ আগস্টের এই ছবিটিতে জাপানী জাহাজ এমভি ওয়াকাশিও বাল্ক ক্যারিয়ার দেখানো হয়েছে যা মরিশাসের উপকূলের জলে এক হাজার টন তেল লিক করছে ।  মরিশাসের ব্লু বে মেরিন পার্কের কাছে দুটি অংশে বিভক্ত হয়ে পড়ে আছে । )

এমভি ওয়াকাশিয়ো ২৫ জুলাই ৪০০০ টন জ্বালানী নিয়ে কোরাল রীফে ছড়িয়ে পড়েছিল, যার ফলে একটি পরিবেশগত জরুরি অবস্থা জারি হয়েছিল ।

Video CBC News

কর্মকর্তারা জানিয়েছেন, বেশিরভাগ জ্বালানী ইতিমধ্যেই পাম্প করে তুলে দেওয়া হয়েছিল, তবে শনিবার জাহাজটির অবস্থা আরও খারাপ হয়েছিল ।

মরিশাস বিশ্বব্যাপী প্রবাল প্রাচীরগুলির ঘর এবং পর্যটকদের কাছে খুবই জনপ্রিয় । 

জাহাজটি বিভক্ত হয়ে যাওয়ার সময় প্রায় ৯০ টন জ্বালানী বোর্ডে থাকবে বলে বিশ্বাস করা হচ্ছে । সুনীল দোয়ারকাসিং, মরিশাসের একজন পরিবেশ পরামর্শদাতা এবং পার্লামেন্টের সাবেক সদস্য বলেন, "যখন জাহাজটি দুটি ভাগে বিভক্ত হয়েছিল তখন তেলের জায়গায় আরও ফুটো হতে থাকে, তবে দেখা যায় যে জ্বালানির বেশিরভাগ অংশ প্রবাল প্রাচীরের অন্যদিকে ছিল এবং উচ্চ সমুদ্রের মধ্যে ছিল," । 

মরিশাস সরকার দ্বীপের পূর্ব অংশের উপকূলীয় অঞ্চলটি বন্ধ করে দিয়েছে, যেখানে কয়েক হাজার নাগরিক স্বেচ্ছাসেবকরা ছড়িয়ে পড়া জ্বালানীর দ্বারা দূষিত মাহেবার্গ এবং সুরক্ষিত সামুদ্রিক জলাভূমির ক্ষয়ক্ষতি হ্রাস করার চেষ্টা করেছেন ।

Post a Comment

Previous Post Next Post