জবর খবর বাংলা

ভিটামিন-সি খুব বেশি হলে দিনে ৫০০ মিলিগ্রাম খাওয়া যেতে পারে । এর বেশি একেবারেই নয় । অনেকে একদিনে দুটো করে ট্যাবলেট খাচ্ছেন । মানে ১০০০ মিলিগ্রাম। এতে  ক্ষতি হয়, বমি হতে পারে, পেটের সমস্যা হতে পারে। জিংকের সবচেয়ে বেশি ডোজ হতে পারে দৈনিক ৪০-৫০ মিলিগ্রাম 


নিজস্ব প্রতিবেদন : কোভিড-১৯ নিয়ে উত্তাল সারাবিশ্ব । প্রায় সবার মধ্যেই এই সংক্রামক ব্যাধি নিয়ে আতঙ্ক তৈরি হয়েছে । অনেক প্রবীণ মানুষও অতীতে কোনও রোগ সম্পর্কে এতটা চিন্তা করেছিলেন কি না, মনে করতে পারছেন না ।  মাঝেমধ্যে কোভিড পজিটিভের সংখ্যা এতটাই বেড়ে যাচ্ছে যে, তা চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে । ওষুধ কিনে খাচ্ছেন অনেকেই মুড়িমুড়কির মতো । যার থেকে যা শুনছেন তাই কিনে খাওয়া শুরু করে দিয়েছেন । কিন্তু কার শরীরে কোন ওষুধ কতটা কাজ করবে কিংবা ক্ষতি করবে সেটা জানাটাও জরুরি । বর্তমান পরিস্থিতিতে এমন কোনও ওষুধ খাওয়া উচিত নয়, যা খেয়ে মানুষ অন্য রোগে অসুস্থ হয়ে পড়েন । বিশেষ করে এই মুহূর্তে অনেকেই ভিটামিন ওষুধ খাচ্ছেন । এই সময়ে যাঁরা বিভিন্ন কারণে অসুস্থ হয়ে পড়ছেন, তাঁরা যেন চিকিৎসকের পরামর্শ অবশ্যই নেন। যাঁরা কোভিডে সংক্রামিত না হয়ে কোভিডের উপসর্গ নিয়ে বাড়িতেই রয়েছেন, তাঁরা যেন অবশ্যই চিকিৎসকের পরামর্শমতো ওষুধ নেন । কারণ, কোনও কোনও ভিটামিন দীর্ঘদিন খেলে যে কারওই নানা শারীরিক সমস্যা হতে পারে । অতএব ভিটামিনের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করা অত্যন্ত জরুরি ।


এখন ভিটামিন-সি আর জিংক ট্যাবলেট খাওয়া লোকের অভ্যেস হয়ে গিয়েছে । চিকিৎসককে দেখানোর আগেই অনেকে এই সব ওষুধ খাওয়া শুরু করে দেন । ভিটামিন-সি খুব বেশি হলে দিনে ৫০০ মিলিগ্রাম খাওয়া যেতে পারে । এর বেশি একেবারেই নয় । অনেকে একদিনে দুটো করে ট্যাবলেট খাচ্ছেন । মানে ১০০০ মিলিগ্রাম। এতে  ক্ষতি হয়, বমি হতে পারে, পেটের সমস্যা হতে পারে। জিংকের সবচেয়ে বেশি ডোজ হতে পারে দৈনিক ৪০-৫০ মিলিগ্রাম । এর চেয়ে বেশি ডোজ হলে খিদে কমে যায়, জ্বর আসতে পারে, শুকনো কাশি হবে। তাছাড়া ডোজ বেশি হলে ইমিউনিটি কমে যাওয়ার সম্ভাবনা থাকে। জিংক একমাসের বেশি খাওয়া কোনও ভাবেই ঠিক নয়। প্রধানত সকালের খাবারের পর জিংক ট্যাবলেট খেলে ভালো হয় । অনেকে প্রতিদিন দুটো করে খাচ্ছেন। এটা একদম ঠিক নয়। ভিটামিন-ডি ৭০ মিলিগ্রামের বেশি খাওয়া ঠিক নয়। এটাও তিন  মাসের বেশি খাওয়া উচিত নয়। যাঁরা নিরামিশাষী তাঁরা ভিটামিন বি-১২ নিতে পারেন। তবে সেটাও খুব বেশি হলে দুমাস খেতে পারবেন। ভিটামিন-সিএর ক্ষেত্রে লেবু, মুসাম্বি খেলেও চলে। সেক্ষেত্রে ট্যাবলেট খাওয়ার প্রয়োজন পড়ে না ।


অত্যধিক  ভিটামিন সি সেবন করলে নিম্নলিখিত সমস্যাগুলি হতে পারে -

 ১. ডাইরিয়া

 ২. বমি বমি ভাব

 ৩. বমি হওয়া

 ৪. অম্বল

 ৫. পেটের ব্যাথা

 ৬. মাথা যন্ত্রণা

 ৭. অনিদ্রা


Post a Comment

Previous Post Next Post