জবর খবর বাংলা

মার্কিন যুক্তরাষ্ট্রে গবেষকরা আর জানতে পেরেছিলেন যে টাইপ ওয়ান কোভিড -১৯ এর মধ্যে মাত্র ১% রোগীকেই হসপিটালে ভর্তি করতে হয়, ছয় ধরণের রোগীর প্রায় অর্ধেকের তুলনায়।


নিজস্ব প্রতিবেদন-
একটি সিমটম ট্র্যাকার অ্যাপ্লিকেশন থেকে প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করে COVID-19-এর একটি নতুন সমীক্ষা নির্ধারণ করেছে, যে এটির ছয়টি স্বতন্ত্র "ধরণের" রোগ রয়েছে যার লক্ষণগুলি বিভিন্ন গোষ্ঠীর সাথে জড়িত। কীভাবে চিকিত্সকরা পৃথক রোগীদের চিকিত্সা করতে পারেন এবং তাদের কী স্তরের হাসপাতালের যত্নের প্রয়োজন হবে তা পূর্বাভাস দেওয়ার জন্য আবিষ্কারটি সম্ভাব্য নতুন সম্ভাবনা খুলে দিতে পারে।


লন্ডনের কিংস কলেজ - এর গবেষকরা প্রায় ১,6০০ জন মার্কিন যুক্তরাষ্ট্রের রোগীদের নিয়মিতভাবে তাদের লক্ষণগুলি মার্চ এবং এপ্রিল মাসে অধ্যয়ন করেছিলেন COVID সীমটম ট্র্যাকার অ্যাপ্লিকেশনটির সাহায্যে।
গবেষণায় বর্ণিত ছয়টি লক্ষণগুলি হলো:

1. ফ্লু জাতীয় সমস্যা (জ্বর বাদে): মাথা ব্যথা, গন্ধ নষ্ট হওয়া, পেশী ব্যথা, কাশি, গলা ব্যথা, বুকে ব্যথা, কোনও জ্বর নেই ।
2. জ্বরের সাথে ফ্লু জাতীয় সমস্যা : মাথা ব্যথা, গন্ধ নষ্ট হওয়া, কাশি, গলা ব্যথা, ঘোলাভাব, জ্বর, ক্ষুধা হ্রাস।
3. গ্যাস্ট্রোইনটেস্টাইনাল: মাথা ব্যথা, গন্ধ কমে যাওয়া, ক্ষুধা হ্রাস, ডায়রিয়া, গলা ব্যথা, বুকে ব্যথা, কাশি নেই।
4. ক্লান্তি (severe level one): মাথা ব্যথা, গন্ধ ক্ষতি, কাশি, জ্বর, ঘোলাভাব, বুকে ব্যথা, ক্লান্তি।
5. বিভ্রান্তি (severe level two): মাথাব্যথা, গন্ধ ক্ষতি, ক্ষুধা হ্রাস, কাশি, জ্বর, ঘোলাভাব, গলা ব্যথা, বুকে ব্যথা, ক্লান্তি, বিভ্রান্তি, পেশী ব্যথা।
6. পেটে ব্যাথা এবং শ্বাসকষ্ট (severe level three): মাথাব্যথা, গন্ধ কমে যাওয়া, ক্ষুধা হ্রাস, কাশি, জ্বর, ঘোলাভাব, গলা ব্যথা, বুকে ব্যথা, ক্লান্তি, বিভ্রান্তি, পেশী ব্যথা, শ্বাসকষ্ট, ডায়রিয়া, পেটে ব্যথা।


প্রথম লেভেল, "জ্বরের সাথে ফ্লু-জাতীয়" মাথাব্যথা, গন্ধ হ্রাস, পেশী ব্যথা, কাশি, গলা এবং বুকে ব্যথার সাথে সম্পর্কিত। এই স্তরের রোগীদের অক্সিজেন বা ভেন্টিলেটারের মতো শ্বাস প্রশ্বাসের প্রয়োজনের 1.5% সুযোগ রয়েছে।

Post a Comment

Previous Post Next Post