জবর খবর বাংলা


সংগৃহীত: বিজ্ঞানীরা আরেকটি সৌরজগতের প্রথম ছবিটি প্রকাশ করলো যা আমাদের সৌরজগতের সঙ্গে অনেকটা মিলে যায় । নতুন চিত্রটি হ'ল এক ধরণের পারিবারিক প্রতিকৃতি, যেটি প্রায় ৩০০ আলোকবর্ষ দূরে একটি অল্প বয়স্ক সূর্যের মতো নক্ষত্রের প্রদক্ষিণ করে দুটি দৈত্য এক্সোপ্ল্যানেট ।

ছবিটি চিলির আতাকামা মরুভূমিতে অবস্থিত ইউরোপীয় দক্ষিন পর্যবেক্ষণকারীটির খুব বড় দূরবীণ ব্যবহার করে তোলা হয়েছিল। অ্যাস্ট্রোফিজিকাল জার্নাল লেটারসের এক নতুন সমীক্ষা অনুসারে, এই সিস্টেমটি জ্যোতির্বিজ্ঞানীদের আরও ভালভাবে বুঝতে সাহায্য করবে যে কীভাবে আমাদের সৌরজগৎটি গঠন ও বিকশিত হয়েছিল । 

নক্ষত্রটি, টিওয়াইসি 8998-760-1 হিসাবে পরিচিত এবং মুস্কার দক্ষিণের নক্ষত্রমণ্ডলে অবস্থিত, এটি কেবলমাত্র 17 মিলিয়ন বছর বয়সী, যাকে গবেষকরা "আমাদের নিজস্ব সূর্যের খুব তরুণ সংস্করণ" বলে অভিহিত করেছিলেন। তুলনামূলকভাবে, সূর্য প্রায় 4.6 বিলিয়ন বছর পুরানো। 

নক্ষত্রটি কে  প্রদক্ষিণ করে দুটি গ্রহ, টিওয়াইসি 8998-760-1b এবং টিওয়াইসি 8998-760-1c, এগুলি গ্যাস জায়ান্ট বলে সন্দেহ করা হয়, যার অর্থ তারা মূলত হিলিয়াম এবং হাইড্রোজেনের মতো গ্যাস নিয়ে গঠিত। তবে, তারা আমাদের হোস্ট স্টার, আমাদের গ্যাস জায়ান্ট বৃহস্পতি এবং শনি থেকে 160 দূরে এবং পৃথিবী-সূর্যের দূরত্ব থেকে প্রায় 320 গুণ বেশি দূরে। এগুলি আমাদের সৌরজগতের গ্যাস জায়ান্টগুলির চেয়ে অনেক বেশি ভারী।



ছবিটিতে দুটি গ্রহ দেখা যাচ্ছে , যা আলোর দুটি উজ্জ্বল বিন্দু হিসাবে প্রদর্শিত হয়, দূরত্বে তাদের মাদার স্টারকে প্রদক্ষিণ করে, যা উপরের বাম কোণে অবস্থিত। যেহেতু তাদের বয়স কম, তাই তারা এখনও পৃথিবী থেকে দেখা যায় এমন যথেষ্ট উজ্জ্বলভাবে জ্বলজ্বল করে।


Post a Comment

Previous Post Next Post