জবর খবর বাংলা
রাষ্ট্রসংঘের (UN) নারী ক্ষমতায়ন সংক্রান্ত কমিশনের সদস্য পদে বিপুল ভোটে জয় হলো ভারতের । লড়াইয়ে আফগানিস্তান কিছুক্ষণ টিকে থাকলেও ধারে কাছে ঘেঁষতে পারেনি চিন  ।
রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি মঙ্গলবার টুইটারে  একথা জানান । তিনি বলেন যে রাষ্ট্রসংঘের ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কাউন্সিল (ECOSOC) বিভাগের কমিশন অফ স্ট্যাটাস অফ উইমেনের  সদস্য পদে বিপুল ভোটে জয়ী হয়েছে ভারতবর্ষ । সারা বিশ্বে নারী ক্ষমতায়ন এবং লিঙ্গ সাম্য রক্ষায় কাজ করে রাষ্ট্রসংঘের এই কমিশন । ভারত চার বছরের জন্য তার সদস্য পদে জয়ী হল । 
রাষ্ট্রসংঘের মোট ৫৪টি দেশের প্রতিনিধিরা এই নির্বাচনে অংশ নিয়েছিলেন। লড়াই ছিল ভারত, চিন এবং আফগানিস্তানের মধ্যে। ভোটের লড়াইয়ে ভারতের সঙ্গে পাল্লা দিয়েছে আফগানিস্তান। চীন শোচনীয়ভাবে হেরে গিয়েছে ভারতের কাছে। চলতি বছরই চীনে বেজিংয়ের বিশ্ব কনফারেন্সে ২৫তম বছর । তার আগে রাষ্ট্রসংঘে এই হার চিনের প্রতি আন্তর্জাতিক মহলের অসন্তোষের প্রমাণ দিচ্ছে । বিশেষজ্ঞরা এর জন্য করোনা ভাইরাসের  সংক্রমণে চিনের ভূমিকাকে দায়ী করছেন । চিনের ইউহান শহরই করোনা ভাইরাসের আঁতুড়ঘর, এরকমই প্রমাণ পাওয়া গেছে কাল । করোনা রুখতে বা এর সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে চিনে যে গড়িমসি করেছে, সেটাই বিভিন্ন দেশের চীনের প্রতি অসন্তোষের মূল কারণ । 

Post a Comment

Previous Post Next Post