জবর খবর বাংলা

সংগৃহীত- চতুর্থ আনলক পর্বের (UNLOCK 4)  নির্দেশিকা ঘোষিত হল। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক বিবৃতি দিয়ে জানাল, মেট্রো পরিষেবা চালু হতে চলেছে সেপ্টেম্বরে। শুধু তাই নয়, সামাজিক, শিক্ষামূলক, বিনোদন, সাংস্কৃতিক ও ধর্মীয় জমায়েতে ছা়ড় দেওয়া হচ্ছে ২১ সেপ্টেম্বর থেকে। শর্ত, সর্বাধিক ১০০ জন মানুষ জমায়েত করতে পারবেন এই ধরনের অনুষ্ঠানে। বাধ্যতামূলক ভাবে সঙ্গে রাখতে হবে হ্যান্ড স্যানেটাইজার গ্লাভস ও মাস্ক। কন্টেইনমেন্টে জোনে লকডাউন চলবে ৩০ সেপ্টেবর পর্যন্ত। এই পর্বেও বন্ধই থাকছে স্কুলের পঠনপাঠন।


উল্লেখ্য এদিনের নির্দেশিকা অনুযায়ী, বিয়ে ও শ্রাদ্ধানুষ্ঠানে ডিসেম্বরের প্রথমার্ধে যোগ দিতে পারবে  ৫০ ও ২০ জন। ২০ সেপ্টেম্বের পর তা বাড়িয়ে ১০০ জন করা হবে। তবে কড়া নির্দেশ, কন্টেইনমেন্ট জোনে কোনও জমায়েত করা চলবে না।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে এ দিন আরও জানানো হয়েছে, কন্টেইনমেন্ট জোনের আওতায় পড়ে না এমন স্কুলগুলিতে শিক্ষকের পরামর্শ নিতে ছাত্ররা যেতে পারবে। তবে এই স্কুলগুলিতে আপাতত নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীরাই আসতে পারবে। সেক্ষেত্রে লাগবে অভিভাবকের লিখিত অনুমতি।  পাশাপাশি, ৫০ শতাংশ শিক্ষক ও শিক্ষাকর্মীকে অনলাইনে পড়ানোর জন্য ও টেলি কাউন্সেলিংয়ের জন্য স্কুলে হাজিরা দিতে হবে, জানাচ্ছে ওই বিবৃতি।


এদিনের নির্দেশিকায় স্পষ্ট জানানো হয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রকের বন্দে ভারত মিশন ব্যাতীত কোনও আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু থাকবে না এই পর্বে। তবে স্বরাষ্ট্রমন্ত্রকের বিবৃতিতে আন্তঃরাজ্য পরিবহণ থেকে সমস্ত নিষেধাজ্ঞা তুলে দেওয়া হয়েছে।


এই পর্বেও খুলছে না সিনেমা হল, তবে মুক্তাঙ্গনে অনুষ্ঠান পরিচালনায় বাধা থাকছে না।

Post a Comment

Previous Post Next Post