জবর খবর বাংলা

হাজার বছর টিকবে রামলালার মন্দির । প্রস্তুতি তুঙ্গে । সাজো সাজো রব অযোধ্যায় । 


সংগৃহীত: ঝড়, বৃষ্টি, ভয়াল প্রাকৃতিক দুর্যোগও যাতে অযোধ্যার মন্দিরে কোনও আঁচড় কাটতে না-পারে, তার জন্যই পরিকল্পনা শুধু পাথর দিয়ে তৈরি হবে মন্দির । আর পাথরের এক খণ্ডের সঙ্গে আর একটিকে জুড়তে ব্যবহার হবে সিমেন্ট এবং তামার সরু পাত ও রড । জং ধরার সম্ভাবনা থাকায় লোহা থাকবে না এক ইঞ্চিও । আর ভূমিকম্পেও যাতে ভিত কেঁপে না-যায়, তা নিশ্চিত করতে মাটি পরীক্ষায় আইআইটি-চেন্নাইয়ের গবেষকরা হাজির । সঙ্গী রুরকির সেন্ট্রাল বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের বিশেষজ্ঞেরাও ।

রামমন্দির বিন্যাসের অন্যতম কর্তা শরদ শর্মার দাবি, “প্রবল ভূমিকম্পেও যাতে মন্দিরের ভিত না-নড়ে, তার জন্য ১৫০-২০০ ফুট নীচ থেকে কংক্রিটের ঢালাই দেওয়া হতে পারে । তবে মন্দিরে লোহা থাকবে না এক চুলও ।” ট্রাস্টের বক্তব্য, মূলত ভূমিকম্পে অটল থাকার বিষয়টি নিশ্চিত করতেই এসেছেন দুই প্রতিষ্ঠানের বিশেষজ্ঞেরা । মাটির নমুনা নিয়ে যাবে আইআইটি-চেন্নাই ।

মন্দির নির্মাণে ১০ হাজার তামার সরু পাত ও রড লাগবে। ট্রাস্ট চায়, তা আসুক সারা ভারত থেকে। ঠিক যে ভাবে শিলান্যাসের আগে দেশের সমস্ত প্রান্ত থেকে আনা হয়েছিল বিভিন্ন নদীর জল আর মাটি। ভক্তদের কাছে এ বার তাদের আবেদন, মন্দিরের জন্য দেশের সমস্ত প্রান্ত থেকে তামার পাত পাঠান তাঁরা। ১৮ ইঞ্চি দৈর্ঘ্য, ৩০ মিলিমিটার প্রস্থ, ৩ মিলিমিটার উচ্চতার পাত পাঠানো যাবে ।  ওই পাতে তারা তাদের নাম, পরিবারের নাম এমনকি বাসস্থান ও এলাকার মন্দিরের নামও লিখে পাঠাতে পারে । 

Post a Comment

Previous Post Next Post