জবর খবর বাংলা
ক্সফ্যাম-এর রিপোর্টে বিশ্বের ১০টি নিকৃষ্টতম ক্ষুধা ‘হটস্পট’ উল্লেখ করা হয়েছে, যার মধ্যে আফগানিস্তান, সিরিয়া ও দক্ষিণ সুদান অগ্রগণ্য, যেখানে খাদ্য সংকট তীব্র এবং অতিমারীর জেরে তা তীব্রতর হয়ে উঠেছে। 
সংক্রমণ নয়, অতিমারীর জেরে খাদ্যাভাবে চলতি বছরে ২ কোটির বেশি মানুষের মৃত্যু হতে চলেছে। বৃহস্পতিবার এই চাঞ্চল্যকর পূর্বাভাস করল আন্তর্জাতিক চ্যরিটি সংস্থা অক্সফ্যাম।
‘দ্য হাঙ্গার ভাইরাস’ শীর্ষক রিপোর্টে অক্সফ্যাম জানিয়েছে যে, অতিমারীর জেরে কর্মসংস্থানে সামগ্রিক অবনতি, খাদ্য উৎপাদন এ সরবরাহে বিপুল বাধা এবং সাহায্যের মাত্রা কমতে থাকায় যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে, তারই নিটফল হিসেবে দুনিয়াজুড়ে তীব্র খাদ্যাভাব সৃষ্টি হতে চলেছে।


অক্সফ্যাম-এর চিফ একজিকিউটিভ ড্যানি শ্রীসকান্দারাজাহ জানিয়েছেন, ‘Covid-19 এর প্রভাবে খোদ ভাইরাসের চেয়েও বেশি ক্ষয়ক্ষতি ঘটাবে তার আনুষঙ্গিক একাধিক পরিস্থিতি, যা কয়েক কোটি দরিদ্রকে আরও বেশি দারিদ্র ও ক্ষুধার মুখে ঠেলে দেবে। প্রশাসনের করোনা সংক্রমণে দ্রুত লাগাম দেওয়া জরুরি, কিন্তু তার চেয়েও গুরুত্বপূর্ণ খিদের তাড়নায় বিপুল সংখ্যক মানুষকে রক্ষা করা।’


এই পরিস্থিতিতে মহিলারা এবং নারীপ্রধান পরিবারগুলি সবচেয়ে বেশি অন্নসংকটে পড়েছে, কারণ খাদ্য উৎপাদন ও সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা এই দেশগুলিতে এখনও নারীই পালন করে থাকেন।
এই সমস্যা থেকে রক্ষা পেতে গেলে আন্তর্জাতিক সহায়তা ছাড়া পরিত্রাণ অসম্ভব। সেই সঙ্গে খুঁজে বের করতে হবে পুষ্টিকর খাদ্য থেকে মানুষের বঞ্চনার আসল কারণ। কোভিড অতিমারী সমাজ ব্যবস্থার এই আসাম্যকে স্পষ্টতর করেছে।’ 

Post a Comment

Previous Post Next Post