জবর খবর বাংলা


লাল্টু ভট্টাচার্য্য, নদীয়া :
  17 সেপ্টেম্বর , বৃহস্পতি বার বিকাল 5:30 মিনিটে পূর্ব ঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী শান্তিপুর চাকফেরা বাড়ির নাট মঞ্চ থেকে  আনুষ্ঠানিকভাবে শান্তিপুরের সমাজসেবামূলক সংস্থা ' শান্তিপুর মরমী ' কর্তৃক প্রকাশিত হলো শান্তিপুরের প্রয়াত প্রাক্তন  পৌরপিতা , সমাজসেবক , শান্তিপুর গবেষক,  শিক্ষানুরাগী এবং শান্তিপুর ওরিয়েন্টাল একাডেমির প্রাক্তন প্রধান শিক্ষক মিহির খাঁ মহাশয়ের রচনা সংকলন । 

           


উক্ত অনুষ্ঠানে শান্তিপুরের পৌর প্রশাসক অজয় দে সহ উপস্থিত ছিলেন শহরের বেশ কিছু গুণী মানুষজন । উক্ত অনুষ্ঠানে সম্বর্ধনা জ্ঞাপন করা হয় নদিয়া জেলা থেকে এবছর উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রথম স্থানাধিকারী 496 নাম্বার প্রাপ্ত কৃষ্ণনগর কলেজিয়েট স্কুলের সোহম পালকে , সোহম পালকে মরমীর পক্ষ থেকে 'মিহির খাঁ স্মৃতি পদক ' পুরস্কার দেওয়া হয় । লক্ষ্মীকান্ত মৈত্র স্মৃতি পদক পুরস্কার তুলে দেওয়া হয় শান্তিপুরের মধ্যে প্রথম স্থনাধিকারি ফুলিয়া বালিকা বিদ্যালয়ের সুস্মিতা বসাকের হাতে , তার উচ্চমাধ্যমি কে প্রাপ্ত নাম্বার 487 ; অন্যদিকে শান্তিপুর মিউনিসিপ্যাল উচ্চ বিদ্যালয় থেকে শান্তিপুরের মধ্যে মাধ্যমিকে প্রথম স্থানাধিকারি 673 নাম্বার প্রাপ্ত পত্রক ব্যানার্জীর   হাতেও তুলে দেওয়া হয় ' কালী কৃষ্ণ ভট্টাচার্য্য ' স্মৃতি পুরস্কার । 

                464 পৃষ্ঠার এই বইটির মূল্য মাত্র 200 টাকা এবং বইটি পাওয়া যাচ্ছে শান্তিপুর গোভাগার মোড় নিকটস্থ শান্তিপুর মরমির অফিসে এবং শান্তিপুর পাবলিক লাইব্রেরির সন্মুখে অবস্থিত শান্তিপুর জেরক্স নামক দোকানটিতে ।  প্রয়াত মিহির খাঁ মহাশয়ের এই রচনাবলীর মধ্যেই লুকিয়ে রয়েছে শান্তিপুরের প্রাচীন ইতিহাস সহ বহু জ্ঞানী গুণী মানুষের অজানা ইতিহাস । শান্তিপুর সম্পর্কে গবেষণা করতে গেলে বইটি প্রত্যেকের কাছেই পাথেয় হওয়াই স্বাভাবিক ব্যাপার ---- ঠিক এমনটাই মতামত পোষণ করেন মরমীর কর্ণধার শ্রী তপন মজুমদার মহাশয় ।

                


প্রসঙ্গক্রমে বলা যায় , প্রাক্তন শিক্ষক এবং শান্তিপুরের প্রাক্তন পৌরপতি মাননীয় মিহির খাঁ মহাশয় ছিলেন একজন কমিউনিস্ট মনোভাবাপন্ন আধুনিক মানুষ , তার রাজনৈতিক জীবন থেকে শিক্ষকতার জীবনে রাজনীতির ঊর্ধ্বে উঠে মানবিক মুখের উন্মোচন ঘটিয়ে প্রচুর কার্য সম্পাদন করেছেন । তার শিক্ষক জীবনে ছাত্রদের পড়াশোনা ছাড়াও তিনি  শেখাতেন নিয়মানুবর্তিতা,  ছাত্রজীবনের বিভিন্ন কর্তব্য , শৃঙ্খলা পরায়ণতা , নীতিবোধ এই সমস্ত ব্যাপারে ।                




শান্তিপুর খাঁ পাড়ায় তার নিজ গৃহে তিনি স্টুডেন্ট লাইব্রেরি গড়ে তুলেছিলেন , সেখানে শহরের বিভিন্ন প্রান্ত থেকে শিক্ষা প্রেমী অবাধ যাতায়াত ছিল ।


তবে শান্তিপুর মরোমীর পক্ষ থেকে প্রয়াত শিক্ষাবিদ মিহির  খাঁ' র গবেষণামূলক  সম্পাদনগুলি প্রকাশনা নিঃসন্দেহে একটি মহৎ উদ্যোগ এবং এই কাজের দ্বারা শান্তিপুরের সকল শুভবুদ্ধি সম্পন্ন মানুষেরা আরও অনুপ্রাণিত হবে বলেই মনে করছেন শহরের বিশিষ্ট জন থেকে শুরু করে অনেকেই ।





Post a Comment

Previous Post Next Post