জবর খবর বাংলা
ব্রাহ্মণ পুরোহিত, দলিত, মতুয়া— বিভিন্ন শ্রেণি এবং গোষ্ঠীকে একই দিনে, একই সঙ্গে আর্থিক এবং সাংস্কৃতিক স্বীকৃতি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুরোহিতদের জন্য মাসিক এক হাজার টাকা ভাতা, দলিত সাহিত্য অ্যাকাডেমির গঠন এবং মতুয়া উন্নয়ন পর্ষদের পুনর্গঠনের সিদ্ধান্ত সোমবার ঘোষণা করেছেন তিনি। দলিত সাহিত্য অ্যাকাডেমিতে মতুয়া-প্রতিনিধিরও সদস্যপদ দেওয়া হয়েছে। পর্যবেক্ষকদের মতে, আগামী নির্বাচনের দিকে তাকালে এ দিনের এই ঘোষণাগুলি তাৎপর্যপূর্ণ। 

এর আগে রাজ্য সরকার যখন ইমাম-মোয়াজ্জেমদের ভাতা দিয়েছিল, তখন পুরোহিতদেরও ভাতা দেওয়ার দাবি ওঠে। পরে পশ্চিমবঙ্গ রাজ্য সনাতন ব্রাহ্মণ ট্রাস্ট গড়া হয়। ব্রাহ্মণদের অনেকগুলি সংগঠনকে এক ছাতার তলায় এনে আর্থিক সুরাহার বিষয়ে আলোচনা শুরু করে সরকার। সেই পরিকল্পনাই এ দিন পূর্ণ রূপ পেল। সরকারের ঘোষণা, পুরোহিতদের ভাতা পুজোর মাস থেকেই চালু হবে। যে পুরোহিতদের বাড়ি-ঘর নেই, আবাস যোজনায় তাঁদের বাড়িও করে দেবে সরকার।

মুখ্যমন্ত্রী এ দিন বলেন, “ইমাম-মোয়াজ্জেমরা সামাজিক কাজ করেন। তাঁরা ভাতা পান। হিন্দুদের মধ্যে এমন কিছু নেই। সনাতন ধর্মে ব্রাহ্মণরা পুজো করেন, তাঁদের অনেকের আর্থিক অবস্থাও খুব খারাপ। কোনও সুযোগ-সুবিধা পান না। তাঁরা আমার কাছে আবেদন করেছিলেন। আট হাজারের তালিকা আমরা পেয়েছি। কোলাঘাটে সনাতন ধর্মের তীর্থস্থানের জন্য এক টাকায় জমিও দিয়েছি।” 

Post a Comment

Previous Post Next Post