জবর খবর বাংলা
দৈনিক সংক্রমণ হাজারেরও অনেক নীচে নেমে গিয়েছিল । এক লাফে সেটা ফের সাড়ে ১০ হাজার ছুঁয়েছে। হাসপাতালে ভিড় । জায়গা নেই আইসিইউয়ে। ফের ভাইরাসের হানা ফ্রান্সে । 

তবে শুধু ফ্রান্স-ই নয়, ইউরোপের একাধিক দেশে দ্বিতীয় সংক্রমণ-ঢেউয়ের আশঙ্কা করা হচ্ছে । অস্ট্রিয়া, ব্রিটেনে সরকারি ভাবে সতর্ক করা হয়েছে । বিপদ কেটে গিয়েছে ধরে নিয়ে ধীরে ধীরে পুরনো চেহারায় ফিরছিল ইউরোপ । চিকিৎসকেরা বারবার করে বলছেন, দয়া করে কোনও জমায়েত করবেন না । তাঁদের কথায়, ‘‘গরমের ছুটিতে শেষমেশ দেখা হয়েছিল সকলের । এ বারে আবার সতর্ক হওয়ার পালা । সংক্রমণ বাড়ছে । যত ছোট ঘর, যত বেশি লোক, যত কম হাওয়াবাতাস খেলে, বিপদ তত বেশি ।’’ বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, সব বয়সি লোকেদের মধ্যেই সংক্রমণ বেড়েছে । তবে সব চেয়ে বেশি আক্রান্ত হতে দেখা যাচ্ছে অল্পবয়সিদের (কুড়ি-তিরিশের গণ্ডিতে যাঁরা) । 
ফ্রান্সে এ পর্যন্ত ৩০,৯১০ জনের মৃত্যু হয়েছে । বিশ্বের মৃত্যু-তালিকায় তারা সপ্তম । দেশের ৪২টি অঞ্চলকে রেড জ়োন ঘোষণা করা হয়েছে । এর মধ্যেই শুরু হচ্ছে ত্যুর দ ফ্রঁস । স্পেনেও দৈনিক সংক্রমণ ১০,৭৬৪ ছুঁয়েছে । যদিও সে দেশের স্বাস্থ্য মন্ত্রকের দাবি, পরিস্থিতি নিয়ন্ত্রণেই আছে । স্পেনও মৃত্যু-তালিকার প্রথম দশে রয়েছে । স্পেনের ১৪ বছর বয়সি প্রিন্সেস লেনরকে কোয়রান্টিনে পাঠানো হয়েছে । মাদ্রিদের একটি স্কুলে পড়ে সে । স্পেনে স্কুল খুলে দেওয়া হয়েছে । সহপাঠী সংক্রমিত হওয়ায় নজরবন্দি রাজকন্যা । 
ব্রিটেনে ফের সম্পূর্ণ লকডাউন জারি করার কথা বলছেন বিশেষজ্ঞেরা । ‘ইম্পেরিয়াল কলেজ লন্ডন’-এর পিটার ওপেনশ বলেন, ‘‘দ্রুত ব্যবস্থা নিতে হবে । পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে সামলানো মুশকিল হবে । সোমবার লকডাউন থাকবে বলে রবিবার পার্টি করা যাবে না । এটা কোনও খেলা নয় ।’’ আজ থেকে নতুন করে কড়াকড়ি জারি হয়েছে ব্রিটেনে । ৬ জনের বেশি এক জায়গায় জড়ো হলেই ১০০ পাউন্ড জরিমানা । একই অপরাধ দ্বিতীয় বার করলে ৩২০০ পাউন্ড । সপ্তাহান্তে পার্টি করা রুখতে নামানো হয়েছে পুলিশ বাহিনী । ব্রিটিশ প্রশাসনের বক্তব্য, সংক্রমণ ৩৬ শতাংশ বেড়ে গিয়েছে এক সপ্তাহে ।        

Post a Comment

Previous Post Next Post