জবর খবর বাংলা

একটি ১৪,০০০ বছর বয়সী কুকুরছানা, যার পুরোপুরি সংরক্ষিত দেহটি রাশিয়ায় পাওয়া গেছে । শেষ খাবার হিসাবে সম্ভবত কুকুরটি একটি পশমজুক্ত গন্ডার খেয়েছিল । 


রাশিয়ান গবেষকরা ২০১১ সালে সাইবেরিয়ার তুমাটের একটি সাইট থেকে প্রথম সংরক্ষিত, লোমযুক্ত দেহ খনন করেছিলেন - যা কুকুর বা নেকড়ের হতে পারে ।

১৪০০০ বছর বয়সী কুকুরছানাটির পেটের ভিতরে ছিল চুলের টুকরা । প্রথমে, বিজ্ঞানীরা ধরে নিয়েছিলেন যে খণ্ডটি একটি গুহার সিংহের, কারণ এটির সূক্ষ্ম হলুদ পশম । তবে স্টকহোমের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের বিশেষজ্ঞদের পরীক্ষাগুলি এক অন্যরকম গল্প বলেছে ।

স্টকহোম বিশ্ববিদ্যালয় এবং সুইডিশ মিউজিয়াম অফ ন্যাচারাল হিস্ট্রি-এর যৌথ উদ্যোগে সেন্টার ফর প্যালয়েজেনেটিকসের বিবর্তনীয় জেনেটিক্সের অধ্যাপক লাভ ড্যালেন সিএনএনকে বলেছেন, "তারা যখন ডিএনএ ফিরে পেয়েছিল, তখন এটি কোনও গুহা সিংহের মতো লাগেনি।" 

রেডিওকার্বন দ্বারা নমুনাটির সাথে ডেটিং করার পরে, বিশেষজ্ঞরা নির্ধারণ করেছেন যে সেই গন্ডার ত্বকের বয়স প্রায় ১৪,৪০০ বছর ।তিনি আরো বলেছেন, "এই কুকুরছানা, আমরা ইতিমধ্যে জানি, প্রায় ১৪০০০ বছর আগে মৃত্যু হয়েছে । আমরা আরও জানলাম যে পশমের গণ্ডার ১৪০০০ বছর আগে অস্তিত্ব ছিল । সুতরাং, সম্ভবত, এই কুকুরছানা শেষ অবধি পশমের গন্ডার একটি খেয়ে ফেলেছে," 


Post a Comment

Previous Post Next Post