জবর খবর বাংলা

চলে গেলেন উদয় শঙ্কর পত্নী তথা নৃত্যশিল্পী অমলা শঙ্কর। একটা যুগের পরিসমাপ্তি।


আজ সকালে মারা গেলেন জনপ্রিয় নৃত্যশিল্পী অমলা শঙ্কর । মৃত্যু কালে তার বয়স হয়েছিল ১০১ বছর। ভারতীয় মহিলাদের জন্য অন্যতম পথচলক হিসাবে গণ্য করা হতো এনাকে । বিশ্বজুড়ে ভারতীয় ফিউশন নৃত্যকে জনপ্রিয় করার ক্ষেত্রে তার প্রচেষ্টার জন্য পরিচিত ছিল। ১৯১৯ সালে যশোরে জন্মগ্রহণ করেন, যা বর্তমানে বাংলাদেশে রয়েছে । খুব অল্প বয়সেই কলা ও সংগীতের ক্ষেত্রে আগ্রহী ছিলেন। এমনকি তিনি ২০১১ সালে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন পশ্চিমবঙ্গ সরকার দ্বারা শিল্প ক্ষেত্রে অবদানের জন্য 'বঙ্গ বিভূষণ' পুরষ্কার পেয়েছিলেন। 


তিনি প্রয়াত নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার উদয় শঙ্করের স্ত্রী ছিলেন এবং প্রয়াত সংগীতশিল্পী আনন্দ শঙ্করের মা এবং প্রশংসিত অভিনেত্রী মমতা শঙ্কর। শুধু তাই নয়, তিনি এমনকি সংগীতশিল্পী এবং সুরকার রবি শঙ্করের শ্যালক, যিনি ২০১২ সালে এই পৃথিবী ছেড়েছিলেন।



তাঁর মৃত্যুর সংবাদটি তাঁর নাতনী কন্যা সৃনন্দা শঙ্কর শেয়ার করেছিলেন, তিনি টুইট করেছিলেন, "আজ আমার থম্মা (দাদি) 101 বছর বয়সে আমাদের ছেড়ে গেছেন। আমরা গত মাসে (জুন) তার জন্মদিন উদযাপন করেছি। এতটাই অশান্ত বোধ করছি যে সেখানে রয়েছে মুম্বই থেকে কলকাতা যাওয়ার কোনও ফ্লাইট নেই। "

Post a Comment

Previous Post Next Post